মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গরম থেকে বাঁচার সহজ ভিয়েতনামি উপায়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ মে ২০২৪ | প্রিন্ট

গরম থেকে বাঁচার সহজ ভিয়েতনামি উপায়

১৯৬৫-র যুদ্ধে আমেরিকা ভিয়েতনামে জন প্রতি তিন টন বোমা ফেলেছিলো। ফল স্বরূপ ভিয়েতনামের অর্থনীতি এবং প্রাকৃতিক পরিবেশ প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। যেমন এখন আমাদের দেশের প্রাকৃতিক পরিবেশ দাঁড়িয়েছে। তৎকালীন ভিয়েতনাম সরকার এর থেকে উত্তরণের খুব সহজ একটা উদ্যোগ হাতে নিয়ে, দেশকে মাত্র ৬ বছরে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং সাথে প্রাকৃতিক পরিবেশ উদ্ধার করে।

এই সহজ বুদ্ধিটা হচ্ছে – দেশের সরকার আইন করে প্রতিটা ঘর-বাড়ি, অফিস-আদালত, মাঠ-ঘাট, রাস্তা-গলি সব খানে শাকসবজি আর ফল-ফলাদির গাছ লাগাবার ব্যবস্থা করে। এতে বছর ঘুরতে দেখা যায়, চারিদিক খাদ্যে ভরপুর, যেদিক তাকাও শুধু খাবার। তাই বাড়তি খাদ্য দেশের জনগণ খেয়ে শেষ করতে না পেরে রফতানি করতে শুরু করে অর্থ উপার্জন করতে শুরু করে। পক্ষান্তরে চারদিকের প্রচুর গাছ, পরিবেশ থেকে অপকারী গরম বাতাস শুষে নিয়ে, উপকারী ভালো স্বাস্থ্যকর ঠাণ্ডা বাতাস ছাড়তে শুরু করে, যার ফলে বোমায় জর্জরিত পরিবেশ, বছর ঘুরতেই ঠাণ্ডা আর স্বাস্থ্যকর হয়ে ওঠে।

আমাদের দেশের আবহাওয়ার এই অবস্থায়, ভিয়েতনামের এই সহজ উপায় অনুযায়ী প্রচুর গাছ লাগিয়ে আমরা আমাদের আবহাওয়াকে সহজেই ঠাণ্ডা আর স্বাস্থ্যকর করতে পারি। এর সাথে খাবার খাদ্যের অনেকখানি বাসায় নিজে ফলিয়ে, জীবন যাপনের অর্থের চাপ সহজেই কমিয়ে আয়ত্তে আনতে পারি।

একবার কল্পনা করে দেখুন- চারিদিক প্রচুর সবুজ গাছ, খাদ্যে ভরপুর আর স্বাস্থ্যকর ঠাণ্ডা বাতাসে। এই সব সম্ভব যদি আমরা পুরো লোকালয় গাছে ঢেকে দিতে পারি।

লেখক – রেজা হোসেন

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫০ পূর্বাহ্ণ | বুধবার, ০১ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]